শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
শিরোনাম :
কাঁঠালের বাম্পার ফলনের সম্ভাবনা! সংসদ সদস্যরা প্রভাব বিস্তার বা প্রচারণা চালালে নির্বাচন কমিশন আইনানুগ ব্যবস্থা নিবে-লালমনিরহাটে নির্বাচন কমিশনার রাশেদা ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনে লালমনিরহাটের পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলার প্রার্থীরা ব্যস্ত প্রচারণায়! লালমনিরহাট সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এ্যাডঃ মোঃ ইকবাল হোসেন মামুন শ্রমিক নেতা হত্যা মামলায় পাঁচ বিএনপির নেতা কারাগারে! লালমনিরহাট সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী হেলাল হোসেন কবিরের উন্নয়ন ভাবনা! উপজেলা নির্বাচনে কালীগঞ্জ ও আদিতমারীতে চেয়ারম্যান পদে ৫জনসহ ২০প্রার্থীর মনোনয়নপত্র বৈধ! ভূট্টার ব্যাপক আবাদ ও বাম্পার ফলনের সম্ভাবনা এমপি পুত্রের হলফনামায় তথ্য গোপনের অভিযোগে মনোনয়ন পত্র বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হলফনামায় তথ্য গোপন করায় রাকিবুজ্জামান আহমেদের বিরুদ্ধে রিটার্নিং অফিসারের নিকট অভিযোগ

বুড়িমারী এক্সপ্রেস-এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে চালু করা হয়েছে বুড়িমারী-ঢাকা-বুড়িমারী রুটে নতুন আন্তঃনগর ট্রেন। এটি দেশের দীর্ঘতম রেলওয়ে রুট। ৫ দফা পেছানোর পর মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে লালমনিরহাটের ৩টি সংসদীয় আসনের সংসদ সদস্যরা উপস্থিত থেকে এ ট্রেনের আনুষ্ঠানিক ভাবে শুভ উদ্বোধন করেন। এ সময় রেলেওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 

জানা গেছে, বুড়িমারী রেল স্টেশন থেকে ট্রেনটি চালু হওয়ায় নতুন করে ভারত, ভুটান, নেপালের পাসপোর্ট ধারী যাত্রীদের সাথে নতুন করে যোগাযোগ স্থাপন হলো। সেই সাথে আর্থ সামাজিক উন্নয়নের পাশাপাশি এ অঞ্চলের অর্থনৈতিক বিপ্লবও ঘটবে বলে আশা করছেন ব্যবসায়ী ও সাধারণ মানুষেরা। তবে ট্রেনটি চালু হওয়ায় উচ্ছাসের পাশাপাশি আছে ক্ষোভও।

 

৫শত ৩০কিলোমিটার দীর্ঘ এই রুটটিই দেশের দীর্ঘতম রেল রুট যা দেশের আর কোথাও নেই। দীর্ঘ প্রতীক্ষিত এ ট্রেন চালু হওয়ায় যেমন লালমনিরহাট জেলার আঠার লক্ষাধিক মানুষের দাবী পূরণ হলো, তেমনি আবার আদিতমারী স্টেশনে যাত্রা বিরতি না থাকা এবং শাটল দিয়ে বুড়িমারী থেকে লালমনিরহাট স্টেশনে যাত্রী আনানেওয়া নিয়ে স্থানীয়দের মাঝে আছে ক্ষোভও। এ নিয়ে আদিতমারীতে সোমবার (১১ মার্চ) একটি মানববন্ধন হয়েছে। আবার মঙ্গলবার (১২ মার্চ) উদ্বোধন হওয়ার পর আদিতমারী রেলওয়ে স্টেশনে ট্রেনটি আটক করে ক্ষোভ জানায় স্থানীয়রা।

 

সংশ্লিষ্টরা জানান, ট্রেনটি যাত্রা শুরু করায় লালমনিরহাটের পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জসহ জেলার ৫ উপজেলার কয়েক লাখ মানুষের ঢাকার সাথে যোগাযোগের নতুন দ্বার উন্মোচিত হল। ট্রেনটি বুড়িমারী থেকে ঢাকার পথে ১১টি স্টেশনে থামবে আর ঢাকা থেকে বুড়িমারীতে ফেরার পথে ১২টি স্টেশনে যাত্রাবিরতি করবে।

 

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে আনুষ্ঠানিকভাবে বুড়িমারী রেলওয়ে স্টেশন থেকে বুড়িমারী-ঢাকা-বুড়িমারী রুটে ফিতা কেটে ট্রেনটির শুভ উদ্বোধন করা হয়।

 

লালমনিরহাট বিভাগীয় রেলের ব্যবস্থাপক আব্দুস সালাম-এঁর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শুভ উদ্বোধন ঘোষণা করেন লালমনিরহাট-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লালমনিরহাট-২ আসনের সংসদ সদস্য নুরুজ্জামান আহমেদ, লালমনিরহাট-৩ আসনের সংসদ সদস্য অ্যাড. মতিয়ার রহমান, বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার। এ সময় লালমনিহাট জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, পাটগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিন বাবুলসহ সংশ্লিষ্ট অনেকে উপস্থিত ছিলেন।

 

পাটগ্রাম উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিন বলেন, আমাদের দাবি অতি দ্রুত বুড়িমারী রেল স্টেশনের নির্মাণ কাজ দ্রুত শেষ করে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি বুড়িমারী রেল স্টেশনের থেকে চলাচলের দাবিই করছি।

 

বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিম ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, বুড়িমারী রেল স্টেশনে ওয়াস পিড নির্মাণ না হওয়া পর্যন্ত লালমনিরহাট রেল স্টেশন থেকে বুড়িমারী এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে রওনা করবে।

 

প্রসঙ্গত, ২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গোরপোতা ও তিন বিঘা করিডোর পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িমারী থেকে সরাসরি রাজধানী ঢাকায় চলাচলের জন্য একটি আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন। প্রতিশ্রুতি মতে বুড়িমারী-ঢাকা রুটে আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’ নামে একটি ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ।

 

কিন্তু নানা কারনে ট্রেনটির উদ্বোধনের তারিখ পাঁচবার পেছানো হয়। সর্বশেষ ১২ মার্চ উদ্বোধনের তারিখ পুননির্ধারণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone